top of page

প্রেম

যেদিন তুমি ধরেছিলে হাত, কেঁদেছিলে কোন সুখে

চোখের ভাষায় বুঝিয়েছিলে সব, এসেছিলো যা মুখে-

গভীর সুখে রেখেছিলে মাথা আমার ব্যথার বুকে

ভেবেছিনু হায়, এই বুঝি প্রেম, মরিব দুজন ধুকে।


কোথাকার নদী কোথায় মিশেছে, সাগরে মুক্তি তার

তব মুখখানি না দেখিলে মোর হইতো হ্রদয় ভার-

সেই চিঠি পেয়ে ছুটে আসিতে আমার বক্ষ দ্বার

ভেবেছিনু হায়, এই বুঝি প্রেম, কাঙালের কারবার।


চোখ ভাসায়ে কাঁদিতে তুমি, যত দুঃখে আমার

তোমারে হাসায়ে ধরেছি যে সুখ, হয়েছে কবে কার-

হারাতে চেয়েছি যে ওপারের দেশে, পৃথিবী যে কোন ছার

ভেবেছিনু হায়, এই বুঝি প্রেম; সাধ জাগে মরিবার।


হেটেছি কত দুরের পথ দুজনে ধরিয়া হাত

চোখের পরে চোখ রেখে যে, কেটেছে কতনা রাত-

ভেবেছি এভাবে যাক যুগ যুগ, এভাবে আসুক নিপাত

ভেবেছিনু হায়, এই বুঝি প্রেম; সুখেরই ঝঞ্ঝাপাত।


সব নদী হায় বয়ে বয়ে যায়,তবু কভু হয় ক্ষয়

তেমনি করিয়া ছাড়িয়া গিয়েছো, শুন্য করে হ্রদয়-

দু’হাত শুধু শুন্যে তুলেছি আনবো তোমারে ফিরায়

ভেবেছিনু হায়, এই বুঝি প্রেম; হ্রদয়ের দুঃসময়।


আমারে লুকায়ে যাবে কতদুর, দেখা যে হবে আবার

আমি যে কোথাও আবার হারাবো চোখে চোখ রেখে তোমার-

আসিতেছি আমি তোমার কাছে, খুলে রাখো তব দ্বার

বুঝেছিযে হায় এরে কয় প্রেম, ‘আশা, পুনঃমিলিবার’।

Recent Posts

See All

ব্যাস এইটুকু

ভালোবাসবো বলেই বেসেছি.. কোনোকিছু না ভেবেই বেসেছি.. কিছু চাই না.. তুমি যেমন আছ সেইরকম-ই থেকো.. ব্যস এইটুকু.. রোজ সকালে ঘুম ভাঙানোর এস.এম.এস.. কলেজ ক্যাম্পাসের খুনসুটি.. আর সেই রাগ দেখানো তুমি.. ব্যস এই

bottom of page